১ রিয়াল কত টাকা – সৌদি রিয়াল আজকের রেট কত

বিশ্বের অন্যতম দেশের মধ্যে সুপরিচিত একটি দেশ হল সৌদি আরব। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় সৌদি আরব প্রতিটি মানুষের কাছেই সু পরিচিত একটি শব্দ। তবে বিশেষ করে মুসলমান জাতির কাছে সৌদি আরবের রয়েছে বিশেষ ভূমিকা।

কেননা সৌদি আরব একটি মুসলমান শাসিত দেশ। যেখানে বসবাস করছেন লাখ লাখ মানুষ। বিশ্বের নানান দেশ থেকে সৌদি আরবে মানুষ গিয়ে থাকে বিভিন্ন ধরনের কাজের ক্ষেত্রে যা হয়তো আমরা সকলেই জানি।

তবে আজকে আমাদের এই আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হলো সৌদি আরবের রিয়াল। রিয়াল শব্দটি সঙ্গে আমরা সকলেই পরিচিত আছি। সাধারণত সৌদি আরবের মুদ্রা কে বা টাকাকে রিয়াল বলা হয়‌। যেমন আমরা বাংলাদেশী মুদ্রা কে বলে থাকি টাকা। ঠিক তেমনি সৌদি আরবের মুদ্রা কে রিয়াল নামে ডাকা হয়।

আজকে আপনাদেরকে জানিয়ে দেব সৌদি আরবের এক রিয়াল সমান বাংলাদেশের কত টাকা হয়ে থাকে সেই সম্পর্কে। কেননা প্রতিটি মানুষেরই সৌদি আরবের রিয়াল সম্পর্কে জানাটা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছি।

কারণ প্রতিনিয়তই সৌদি আরবে বাংলাদেশের নানান জায়গা থেকে কাজের সন্ধানে সাধারণ মানুষরা গিয়ে থাকে। এবং সেখানে কাজের মাধ্যমে সৌদি রিয়াল উপার্জন করে। তবে বাংলাদেশ থেকে যে সমস্ত মানুষরা সৌদি আরবে যাবার পরিকল্পনা করেছেন। তাদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছি।

কেননা এই আর্টিকেল থেকে আপনি সৌদি রিয়াল এবং বাংলাদেশি টাকার পার্থক্য বা সৌদি ১টাকা সমান বাংলাদেশের কত টাকা হয়ে থাকে তার সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন।

আপনি যদি সৌদি আরবে কোনরকম কাজে নিয়োজিত হন। সে ক্ষেত্রে আপনি অবশ্যই সৌদি রিয়াল বেতন হিসেবে পাবেন এবং সে বেতনটি বাংলাদেশি টাকায় কত টাকা হচ্ছে তার সম্পর্কে আপনাকে অবশ্যই জানতে হবে।

কেননা বেতন পাওয়া মাত্রই আপনি অবশ্যই আপনার পরিবারের কাছে কিংবা আত্মীয়-স্বজনের কাছে কিছু টাকা হলে পাঠানোর চেষ্টা করবেন। তাই আপনার সৌদি রিয়াল এবং বাংলাদেশ টাকার সম্পর্কে জানাটা খুবই প্রয়োজনীয়।

তাই বর্তমানে যে সমস্ত ব্যক্তিরা সৌদি রিয়াল সমান বাংলাদেশি টাকা মান জানেন না। তারা আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন সৌদি আরবের ১ টাকা সমান বাংলাদেশের কত টাকা হয়ে থাকে।

সৌদি রিয়াল টু টাকা

সৌদি আরব রিয়াল (SAR) বাংলাদেশী টাকা (BDT)
২৮.৭২
১০ ২৮৭.২০
১০০ ২৮৭২
১০০০ ২৮৭২০

উপরে আপনারা যেই তালিকাটি লক্ষ্য করলেন এই তালিকাটি হল সৌদি আরবের রিয়াল এবং বাংলাদেশি টাকার পার্থক্য।

প্রথমে আপনার লক্ষ্য করছেন এক রিয়াল সমান ২৮. ৭২ টাকা। যা থেকে বোঝা যায় সৌদি আরবের এক টাকা সমান বাংলাদেশের ২৮. ৭২ টাকা হয়ে থাকে।

এরপরে আমরা প্রকাশ করেছি 10 রিয়াল সমান ২৮৭. ২০ টাকা। যা থেকে হয়তো আপনারা বুঝতে পেরেছেন সৌদি আরবের ১০ টাকা সমান বাংলাদেশ ২৮৭.২০ টাকা হয়ে থাকে।

এছাড়াও হয়তো আপনার অনেকেই জানেন না সৌদি আরবের ১০০ টাকার সমান বাংলাদেশের কত টাকা হয়ে থাকে। তাই আপনি যদি সৌদি আরবের ১০০ টাকা সমান বাংলাদেশের কত টাকা হয় তা জানতে চান। সে ক্ষেত্রে উপরের ছক অনুযায়ী সৌদি আরবের ১০০ টাকা সমান ২৮৭২ টাকা।

এবং ওপরে ছকটিতে সর্বশেষ উল্লেখ রয়েছে সৌদি আরবের ১০০০ টাকা সমান ২৮৭২০ টাকা। তাই আপনি যদি সৌদি আরবের ১০০০ টাকা বাংলাদেশী টাকায় কনভার্ট করতে চান। সেক্ষেত্রে বাংলাদেশী২৮৭২০ টাকা হয়ে থাকে।

এই ছিল সৌদি রিয়াল এবং বাংলাদেশি টাকার পার্থক্য। এতক্ষণে হয়তো আপনারা সকলেই জানতে পেরেছেন সৌদি এক টাকা সমান বাংলাদেশের কত টাকা হয়ে থাকে।

তবে শুধুমাত্র সৌদি এক টাকায় নয় সৌদি আরবের ১০০০ টাকা পর্যন্ত বাংলাদেশে কত টাকা হয়ে থাকে তার সম্পর্কে আমরা আপনাদের বিস্তারিতভাবে জানিয়ে দিয়েছি। তাই পরবর্তীতে সৌদি রিয়াল এবং বাংলাদেশি টাকার পার্থক্য বুঝতে কোনরকম অসুবিধায় পড়তে হবে বলে মনে হয় না।